সময় হয়েছে গত যেতে হবে ত্বরা
বুঝিলেন প্রভু মনে কাজ অধরা
রয়ে গেছে বাকী, তা সেরে নিতে নিজে
সাহাবিদের ডেকে নেন নিস্তার ভোজে।


লোকালয় মাঝে এক সুন্দর ঘরে
আসিলেন সেজে সবে ঘর আলো করে।


বলিলেন প্রভু নাও নতুন আদেশ
যে আগে যেতে চাও যেতে হবে শেষ
বড় বলে নিজে যাকে গুরু সম ভাবে
নম্র নতজানু তাকে হতে হবে।  


আদেশের মর্মবাণী শেখাতে গুরু
নম্র ভদ্রাচার করিলেন শুরু
কোমরে গুজিয়া এক টুকরা কাপড়
প্রভু হয়েও তিনি সাজিলেন নকর
আপন হস্তে এক পাত্র আনি
শিষ্যপদপ্রক্ষালন করেন ঢালিয়া পানি।


পা সরায়ে লয়ে তার সাথীগণ
ত্রস্ত হয়ে বলে উঠে এ কোন কথন
গুরু হয়ে একি কথা আপনার মুখে
শেল হয়ে বিধে তা আমারই বুকে।
কৃপা করে পদ ছোঁয়ে নাহিদেন ক্লেশ
আমাদের কি নাই কিছু লজ্জ্যার লেশ?


প্রভু বলিলেন কেন এভাবে দেখ
আমাকে দেখে নিয়ে নিজেরা শেখ
এতেই হবে লেখা নতুন বাণী
নিস্তার ভোজে লিখা এই কাহিনী।