এক টুকরো মেঘ কতটা বৃষ্টি ঝরায় জানো?
অথবা এক বুক ব্যাথা কতটা কান্ন?
জানার কথা নয়;
না জানার কাফনে মুড়ানো অস্পৃশ্য ফালতু বাচালতা তোমাদের কাছে
কাঁচের শোভিত মোড়কে মোড়ানো মধুতে অভ্যস্ত তোমাদের পরাগের কথা জানতে নেই অবসর।


তোমাদের বৃষ্টি হলেই চলে।
বৃষ্টির জলে ভিজে যাবে চারদিক, ফোঁটায় ফোঁটায় ঝরে পরা সুখ গুনে গুনে তুলে রেখে আদরের আতুর ঘরে
তোমরা দেখ, ফসলের মাঠ ভরে যায় ধানে, পাশে মাছের পুকুর টৈটুম্বুর
রোদ্রস্নানে মীনের দল মোহময় ভঙ্গিমায়
দেখে ভরে তোমাদের বুক
প্রেয়সীকে সাথে নিয়ে মেঘের কন্নায় ভিজে শুষে নেবে সবটুকু সুখ।


মেঘের খোঁজ নেবার তোমাদের নেই প্রয়োজন,
মহৎ হৃদয়, লও কদাচ;
সময় কাটানোর সময় অপচয়ের তোমাদের তখন অফুরান অবসর
আকাশে তাকিয়ে দেখ আমার ছুটে চলা
একবুক কান্না নিয়ে আমি খোঁজি আশ্রয়
তোমরা ভাব কবিতা।