খবরের কাগজের রঙ্গ পাতায়
ফুটপাতেরই কোলে
আধোঘুমে নড়ে এপাশ ওপাশ
ছোট্ট একটি ছেলে।
আমাদের ঘরে আলো করে থাকে
আদরের সোনা মনি
মুখ বাঁকা করে কাঁদে হাসে ক্ষণে
বিলায় সুখের খনি।
তারও আছে মা সমব্যাথা ল'য়ে
নিশ্চিত আছে বাবা
মানুষের হাতে গড়া ব্যবধানে
ভুবন হয়েছে দ্বিধা।


দাবদাহে সব পুড়ে ছারখার
সবার হাতে ছাতা
কিঞ্চিৎ যদি ছায়া পাওয়া যায়
গরমে বাঁচিবে মাথা।
এমন সকালে একাকি তাহার
পাশে দেখি কেহ নাই
নিদারুন তেজে সূর্য ঢালে
তার মুখে রোসনাই।


দীবাকর কাছে নাহি ক্ষমা নাই
নাহি শুনে অনুযোগ
যে পারে যাহা নিয়ে রচে গৃহ
কেউ যাতনার শ্লোক।
কংক্রিটের ঐ রুক্ষ বুকে
স্নেহের কিছু কি আছে
তার বুকে শুয়ে পৃথিবী দেখে
সুখ যে নিরেট মিছে।
তবু হাসি তার নিত্য বিরাজে
স্বঃস্থি পরম ব্রতে
যাপিতে তাহার দিনলিপি গড়ে
বসতি ফুটপাতে।


খুব তাড়া পথে যেতে হবে ঠিক
সময় মত কাজে
অজুহাত করে সরে আসি দ্রুত
কেঁপে উঠি পরে লাজে।


বি:দ্র: মনের খেদ মেটেনী, সম্পাদনা হতে পারে!