যেতে হবে বহুদূর, অনেকটা পথ
গন্তব্য জানা নাই
রয়েছে সমুখে সাগরের জল
কাঁটার ঝোপ, পাহাড়ের চাই।


পথে পথে কাঁটা শিহরণ দেয়
বিধে যেতে তুচ্ছভুলে
না দেখা স্বাপদ নীল বিষ নিয়ে
চুপি চুপি ফণা তুলে।


বাধার পাহাড় বড় কত সে
সাগরে কটতা জল
ভয় লাগে মনে কিভাবে তুলিব
ওপারে পদ্মদল।


সব মিছে মেনে যেতে হবে আগে
সমনে কিছুটা দূর
মাইল ফলকে লিখা প্রেরণা
খুঁজিতে অচিনপুর।