আমার পাপরাশি স্বীয় কাধে ধরে
ভালবেসে যন্ত্রনা নিলে নতশীরে


মাথায় ধরিলে তুমি কন্টক ঘাত
বিদ্রুপ কষাঘাতে জেগে সারারাত
আধারে আড়াল নিয়ে পরিচিত জন
লুকায়ে লুকায়ে পাশে ছিল কিছুক্ষণ
কেউ পাছে চিনে নিয়ে বিচারে নেয়
সেই ভয়ে কিড়া কেটে পিছুটান দেয়।


তার পর সারারাত কেউ পাশে নেই
কি যে ব্যাথা, যন্ত্রনা, সয়েছে একাই
চাপড়ে চাপড়ে মুখে ছেড়ে শ্মশ্রু
কপোলে ব্যাথার দাগ ঝরে অশ্রু
থু থু ছিটায়ে ডাটে শিরপরে জোরে
ঠুঁকিয়া লাঠি মুক কুর্নিশ করে।


চাবুকের কালশিটে পরে গেছে গায়
এতটুকু মায়া কারো অন্তরে নাই
বিনা অপরাধে তারে এমত করে
ক্লেশ যন্ত্রনা দিয়ে আনে বিচারে।


যীশু মুক্তি পাক বলে রাজা ভেবে
আমি দোষ নাহি পাই কি দোষ দেবে?
হাত প্রক্ষালনে রাজা বলে আমি নেই
ওকে ক্রুশে দিতে পারে তোমার নিজেই
হ্রস্ব ধ্বনি তুলে সবে মাতে উল্লাসে
প্রভুকে গাথিয়া দিতে মৃত্যুর ক্রশে।