তোমাদেরই প্রেমে পড়ি বারবার
কখনো নিরবে, কখনো কবিতায় শব্দ করে জড়ো
গোলাপ খুঁজি কখন‌ো তোমাদের ঠোঁটে, কখনো পদ্ম
গদ্যের আদলে পদ‌্যের সোপান ছাপিয়া উছলি উঠে বারি
পূর্ণ কানায় কানায় প্রেরণার জল কাছে আসি
না বলায় বলে সহস্র কবিতা।


চিনচিনে ব্যাথার অনুভবে বীনিদ্র প্রহেলিকা ভুলে গিয়ে প্রত্তুষে সকালের গান আবার করে আয়োজন
তোমাদের রাঙাতে নতুন আবিরে।
জনাকীর্ণ আলোর মাঝে হঠাৎ বিদীর্ণ হয়ে যায় সব্যসাচী কবিতার হাত, করে নিসপিস একাকী দাড়িঁয়ে তুচ্ছ কোন অজুহাতে
স্তবকে স্তবকে নেম আসে বিদগ্ধ অন্ধকার নিমেষের মাঝে
মুড়ে নিতে আমার বসন্ত শত।


কেঁপে উঠে হৃদয় মন্দিরে কাসর, বাজে মাদল
খেমটা নাচের তাথৈ জাগে বিগলিত অন্তরে
চোখের কোনে চিকন কালির আঁচরে বিশ্রাম চাই,
স্থির হয় বিবাগী মন
গেরুয়া বসন ছাড়ি, তোমাদেরই প্রেমে পড়ি বারবার।