আজ তবে এস সবে দাওয়ায় বসি
ভুলের গল্প শুনি কাব্যে ভাসি
আদম আনিল ভ্রম ভুলে ধরাধামে
ফসল ফলায়ে ভরি সেই গোলা ক্রমে
লগি হাতে নিরবধি ভুলেরই খেয়া
পারাপারে ভরাডুবি আসিতে দেয়া।


জন্ম আমার ভুলে জাগি নিশিরাত
কথাদিয়ে আসিবার পরের প্রভাত
সেই হতে হল শুরু চুরি করা ভুলে
জীবন তরীতে ভাসা ছেঁড়া মাস্তুলে।


শৈশবে নেই ঘটে বুদ্ধির দৌড়
সহসা খুলিয়া গেল কবিতার দোর
সমুখে জাগিল শ্যাম বিস্তৃত পথ
সাথে জুটিল কয় কুটিল শ্বাপদ
একটি দীঘির সাথে আলাপচারি'
রাখিলাম কাঁপা হাতে কাগজে পুরি
কোথায় হারাইয়ে গেল সেই মণিমালা
ভ্রমের হোঁচটে থেমে গেল পথচলা।


কালের সোপান বেয়ে ভুলে সেই পথ
ধূলোর আঁধারে চাপি উল্টো রথ
সম্বিত ফিরে চাহি দেখি বেলা নাই
পদ্ম খুঁজিতে প্যাঁক জমেছে বৃথাই।
জ্ঞানের আধার ভরে জিনিব ভবে
মরিলে স্মরিবে লোক স্নেহে আদবে
সেই পথে যতিছেঁদ পরিল ভুলে
হোঁচটে ছিটিয়া গিয়ে পরি অকুলে।


জীবনের দায়ভার দু'বাহু ধরে
চাপিল শিরপরে জড়ালো গলে
গজমতি হার নহে কন্টক ফুল
ধরে লয়ে বুঝি পরে করিলাম ভুল।


আলস্যে ডুবে গিয়ে সময় ক্ষেপণ
করিলাম অজুহাতে বৃথাই স্বপন
চলিতে এমত পথে হঠাৎ এসে
ভালবাসা ভরে দিল চোখ আবেশে
তারই সাথে এল ত্বরা কাব্যের মোহ
পঙক্তিও এল ঘরে করে অনুগ্রহ
না পারি রাখিতে তারে যত্নের কোলে
আবার হারাতে চাহে ভ্রমে আর ভুলে।