ঢলো ঢলো নয়নে এমন, কাব্য তুমি বাঁধ কেমন
সুর লয়ে কোথা হতে
আমি তায় ডুবে যাই, কূলহীন পাড়ে চাই
উপায় না পাই কোন পথে।


কিসের তৃষ্ণা ব্যথা, ছটফট করে সেথা
না দেখার উচাটনে
দিকের খেয়াল ভুলে, শ্মশানের জল তুলে
পূঁজার যজ্ঞে আনে।


কামিনি সুবাস ভরা, বিগলিত অন্তরা
গাহে বিহাগের রাগে
শুনাতে না চেয়ে বাণী, শুনায় সে কাছে টানি
আহবানে অনুরাগে।


ঘন পাতা পল্লবে, মেতেছে উৎসবে
নবীন তুলতুলে কিশোলয়
চোখের তারায় উঠে, জমেছে গল্প পটে
মুছে দিতে মিছে ভয়।


চোখের কালির দাগে, হৃদয় রয়েছে লেগে
মজেছে সর্বনাসে
নেত্র পল্লব ভরে, আনে সুধা অন্তরে
না মেটার পিয়াসে।


এমত হাসির খুন, অগ্নিতে বহুগুন
না দেখায় নিতি জ্বলে
তৃষ্ণায় ভরা মন, ভুলে গিয়ে অনুক্ষণ
সুধা মাগে পলে পলে।