পথ হারিয়ে গেছে আমার
চলতি পথে হঠাৎ থেমে
হকচকিত মনের ঘরে
আঁধার গায়ে হুতাশ নেমে
শিকল ভাঙ্গার তেজের তুফান
উঠলো ফুঁরে মেঘের সোপান
ছিন্ন পতার আঘাত লয়ে আসল নিদান দিনে।


অনেক দূরের যাত্রা লেখা
কষ্ঠিগুনে স্পষ্ট দেখা
পিছন ফেলে চলতে শাসন অদ্য অবসরে
শিরপরে যথা বিধি
স্বীয় মনে জ্ঞানের দাবী
মন্ত্র যপে ভাঙ্গতে হবে প্রাকার আপন করে।


ঘর হয়েছে শুণ্য বিরাণ
ভয়ের ভারে নূজ্য পরাণ
মরুর মাঝে শ্যামল ছায়া মিথ্যে প্রহসনে
বালির ঝরের বিভীষীকা
সামনে টানে মরীচিকা
কপাট খুলে গ্রহণ করে মৃত্যু চিরতরে।