আমার মতন মহান কবি পড়ছে তোমার কাব্য
ভেবে দেখ ভানু সিংহ কেমন তোমার ভাগ্য!
তোমার মত জমিদারি থাকত আমার যদি
আমিও তবে  রাতারাতি হতাম বিশ্বকবি।।


দেশের যত কবি'রা সব করত ছুটোছুটি
একটা নজর দেখতে আমায় হত লুটোপুটি ;
তোমার মত থাকত যদি কবিতা লেখার ঘর
আমারও তবে থাকত ভীষণ কবিতা লেখার জ্বর।।


কাজ ছিল না, কাম ছিল না, ছিল না কোন কর্ম
শুয়ে বসে লিখতে তুমি, সেটাই ছিল ধর্ম;
তোমার মত থাকত যদি আমারও অবসর
দেখতে তুমি কেমন করে হতাম কবিবর।।


গাঁও দেখেছ, নদী দেখেছ, দেখেছো নদীর জল
তোমার যুগে হতেম যদি, অন্তত হতেম বীরবল;
বিদায় বেলায় রবি বাবু ভেবেচিন্তে বলো
তোমার মতই মহান আমি, নইতো কোন হুলো!!


১১:১৪/১৯-৯-২০১৭।