♣                          তাঁহারা কবি!
                      খুব সাধারণ মানুষ কিনা
                       অতকিছু কেইবা ভাবে
                     তৃতীয় প্রহর রাত্রি জেগে
                       জানা গেল অবশেষে-
            তাঁহারা অনন্য, অসাধারণ, অতিমানবে !!
                    সেই কবিদেরও আসর জমে
                      কখনো আবার মঞ্চে নাচে।
                     ঢ্যামকুড়াকুর নাচের তালে
                       পুরস্কারের পিছে পিছে
                     ন্যাংটি খুলে জোরছে ভাগে।
                      প্রাপ্তিযোগে সোকেছ ভরে
                      কুকুর সেজে নোংরা চাটে!
             ওঁরা জীবন্মৃত- উদরপূর্তি শ্মশানঘাটে।।        
        
                     কবি সেতো সহজ মানুষ
                     কবির ডাকে ফুল ফোটে
                      ঝাঁকেঝাঁকে পাখি ওড়ে
                    প্রাণহীন কোন নদীর বাঁকে
                      মৎস্যকুমার খেলা করে            
              তোমাকে জাগায়, আমাকে জাগায়
                    ধর্ষিত যন্ত্রণায় কুঁকড়ে ওঠে;
                     মোমবাতিতে আগুন দেগে
                        হন্তারকের শাস্তি মাগে
                       অথৈজলে ঘুমিয়ে পড়ে
                       অলীক যত স্বপ্ন দ্যাখে
                      বালির বাধে শুয়ে শুয়ে -
                        উঠপাখির ডিম পাড়ে।।
                
                                    যখন -
                       কবির ডাকে সবাই জাগে
                        মিথ্যেরা যায় অস্তরাগে
                     বিজয়ী মানুষ নাচতে থাকে
                      তখনো কবি ঘুমিয়ে থাকে
                       তবুও কবি ঘুমিয়ে থাকে!!
     আসলে তিনি কবি- মানুষ সেজে কমই আসে।।