* আপনার লেখাটা প্রকাশযোগ্য নহে। এসব লেখা বন্ধ করুন।


- আপনি বিখ্যাত, মহান কবিরাজ!  বয়সে আমি অতি অল্প! দয়াকরে তুমি সম্বোধন করুন। প্রকাশযোগ্য নয় কেন? একটু বুঝিয়ে বলবেন, কি কারণ?


* ছাপোষা কবি তুমি! করেছো মহারাজাধিরাজদের বিরুদ্ধাচরণ! কে বলেছে লিখতে তোমায় এসব অকারণ?


- আমি মানুষ! মানবেশ্বর'র আদেশ! তথাস্তু, সর্বদাই করি সত্য উচ্চারণ। তবে কি আমার সত্য বলাও বারণ?


* আকাশ, বাতাস, খাল, পাহাড়, বর্ষা নিয়ে লিখুন! কতজনই আজ উঠেছে আকাশে- কেউ করেনি বারণ? বিদ্রোহ কেন করতে হবে? লাভ তো আজ চুপ থাকাটাই; কিন্তু তোমার মুখে লাগাম নাই! তুমি নিজেই আস্ত একটা কারণ!


- লাগাম! ক্ষমা করবেন কবিরাজ মশাই, সেতো ঘোড়ার মুখে লাগানো হয় বলে জানি! আগেতো আমি মানুষ, আবার হতে চাই কবি গুনের গুনী! চিড়িয়াখানায় থাকার কোন ইচ্ছে নাই।


* তাইতো বলছি বাছাধন, আগে "ঘোড়াকবি সভা'র সদস্য হও, কবি সাহিত্যিক হতে চাও, কোন সমস্যা নাই! এই নাও ব্যাকরণ!


- ক্ষমা করবেন, আমি অ-কবি জানি না কোন ব্যাকরণ!
জানি না এসব কার সৃষ্টি? কেন করেছে অকারণ? কবিতা বলুক প্রাণের কথা, ঘুমনো মানুষ উঠুক জেগে, জানুক সর্ব সাধারণ। মানুষের মুখেই কত অলংকার - চোখ মেলে দেখুন!  সাধারণের জন্যই লিখেছি সব, তাইতো লাগে না ব্যাকরণ।  আর লাগাম, সেটা ঘোড়ার'ই থাকুক। নিজেরটাও খুলে ফেলুন! তা হতে পারে কি আপনার ভূষণ?


* যাও নিয়ে যাও পাণ্ডুলিপি, রেখো সারাক্ষণ কাছে,
ভুল করেও যদি জানে মহারাজ, ডান্ডা পরবে পিছে।
আমি কবিরাজ, কতকষ্টে বাঁচিয়ে -রেখেছি চেয়ারখান
তুমি দুরছাই! কোথাকার কে? করে দিতে চাও খানখান!
মুখ সামলে থেকো, ভুলেও করোনা সত্য উচ্চারণ
হও হুশিয়ার! সটকে দেবে! হবে অথৈ সাগরে দাফন!!


- আমি বিদ্রোহী, সত্যবাদী, করি সত্যের জয়গান, স্বপ্ন দেখি, স্বপ্ন দেখাই, করি খোদার আরশে আবাহন। মৃত্যু সেতো অমোঘ সত্য, তবু সে আসবে না ততক্ষণ। তিমি'ও আমায় উগরে দেবে, জেনে রাখুন মহাজন।


* তোমার মত সত্য নিয়ে কোথায় ঘুরি নাই?
এই পৃথিবীর কালো শয়তান........! থাক সে কথা-
লেজুড়বৃত্তি না করলে বাঁচার উপায় নাই।
'ঘোড়াকবি সভা'র চেয়ার পেয়েছি! আর কিইবা চাই?


- আপনি কবিরাজ! ফিরে আসুন, ফিরে আসুন সত্যপথে
আপনি সত্যের পথ প্রদর্শক, শরীরী বাঁচার ভয় পেলে কি চলে?
শুনুন কবিরাজ মশাই-
চেয়ার খানা থেকেই যাবে, আপনি থাকবেন না!
পিপীলিকারাও থাকবে টিকে- 'ঘোড়াকবি' থাকবে না
মৃত্যু সেতো ঘুরছেই পিছে -সহায়, মালিক-রাব্বানা
সত্য আছে, থাকবে সত্য - কোন মিথ্যে থাকবে না।
আমার লেখাগুলি প্রকাশিত হবে
কেউ ঠেকাতেও পারবে না।......