কবিতা মানে না বারন, কোন আইন-কানুন অকারন
কবিতা মানে না কারফিউ আর ১৪৪ ধারা
কবিতা মানে না হুমকি ধামকি আর জীবননাশের খাঁড়া
কবিতা মানে না ধর্মের বাধা, মানে না ফর্সা-কালো
কবিতা বলে মনের কথা, দেখে হৃদয়ের আলো
কবি যখন হয়েছি আজ কবিতার খাতা খুলব
লোকে ‘আঁতেল’ বলে বলুক, মনের কথা বলব
যারা ভাবে কবিতা লিখলে গলাটা টিপে ধরবে
লেখনীর আঘাতে তারা একদিন বিনা রক্তপাতে মরবে
পারলে ঠেকাও আমার আবেগ, পারলে ঠেকাও কলম
মনের ক্ষত সারাতে লাগবে এই কবিতার মলম
কবিতায় হয় অভিমান আর কবিতায় হয় ক্ষমা
কবিতায় এসে অনুরাগ আর ভালবাসা হয় জমা
কবিতার মাঝে বাঁচি আমি, কবিতার মাঝে মরি
মনের মেঘে ভাসতে ভাসতে তাইতো কলম ধরি।
কবিতায় আশ, কবিতায় শ্বাস, কবিতা এক জ্বালা,
মনে মনে তাই গেঁথে ফেলি ভাই বিনি সুতোর মালা।
সবাই মিলে এসো তাই আজ কবিতার পথে চলব
যে যাই বলুক কবিরা আজ কবিতার কথা বলব।