শক্ত দু'হাতে ধরিয়াছি হাল
বেয়ে গেছি ভাঙা তরী
নরম দু'হাত দিয়েছ বাড়ায়ে
ধরিয়াছ মোরে জড়ি।


আমি বারবার ভিড়ায়েছি তরী
তুমি ভিড়ায়েছ মন
নদীর জলে লিখিলে কাব্য
হলে মোর প্রিয়জন।


জগতের যত পুরাতন কথা
মনে আসিল নতুন করে
ঈশান কোনে মেঘ করিলে
তবেই না বৃষ্টি ঝরে।


বৃষ্টির জল, সদা টলমল
ভিজাল মাটি, ভিজাল ভুতল
ক্লেশটুকু যবে হাসিমুখে সই
তবেই না ওঠে সোনার ফসল।