আকাশকে ভালবেসে আকাশের নীল
ধরতে পারিনি দু'চোখে
ধরেছি শুধুই বরষার জল।
শুদ্ধই ছিল, তবে দুঃখের বিষে
নোনা হয়ে গেছে সে সুধা
তৃষ্ণায় নয়, তৃপ্তিতে নয়
কেবলই কষ্টের আলিঙ্গনে
ঝরে পড়া জলরাশি।


আমার তৃষ্ণার জলে বিষ মেশাল যারা,
তাদের কখনও শাস্তি হবে না জানি
তবু দুঃখ নয়, ক্ষোভ নয়
খানিকটা অবাক হয়েই পান করে
হয়ে যাই নীলকণ্ঠ।


আকাশ ভালবাসি আমি
আমার আলিঙ্গনে আকাশ কই?
জানি আকাশের আলিঙ্গনে আছি মিশে
মন্দের ভাল, এতেই সই।