কিসে তুমি কষ্ট পাও
কিসে তুমি হাসো
কিসে তুমি ঘৃণা কর
কিসে ভালবাস?


কিসে তুমি দেখ মেঘ
কিসে দেখ জল
কিসে দেখ দুঃখ তুমি
আঁখি টলমল?


কিসে তুমি দেখ প্রেম
কিসে বাঁধ ঘর
কিসে তুমি মুহূর্তেই
করতে পার পর?


কিসে তুমি স্বপ্ন দেখ
কিসে ভাঙো ঘর
কিসে তুমি নদীকে করো
ধু ধু বালুচর?