উড়ে যাই বৈশাখে
পুড়ে যাই জ্যৈষ্ঠে
আষাঢ় আর শ্রাবণেতে
দিন কাটে কষ্টে।


ভাদ্র-আশ্বিনে
তাল পাকা গরমে
উঠে যায় নাভিশ্বাস
মেজাজটা চরমে।


কার্তিক-অগ্রহায়ন
ফসল উঠে ঘরেতে
লাঠা-লাঠি মারামারি
জেগে উঠা চরেতে।


পৌষ-মাঘ দুই মাস
থরহরি কম্প
গা ধুতে গিয়ে খালি
লম্ফ-ঝম্প।


ফাল্গুন চৈত্রে
দাবদাহে টেকা দায়
দিন কাটে, রাত কাটে
উৎসব ভাবনায়।