ঝড়জল মেখে,
দারিদ্র্যের স্বাদ চেখে
দেখেছিস কি নীলাকাশ
একটু করে অবকাশ?


নাওয়া খাওয়া স্নানঘর
কে আপন কেবা পর
গাড়ি বাড়ি অর্থ
এগুলো কি শর্ত?


ফেলে রেখে প্রাতরাশ
অবেলায় তুই কি খাস?
দুপুর আর রাতে
ক্ষুধা কি মেটে ভাতে?


আমি একা পড়ে রই
রেখে চিঁড়া মুড়ি খৈ
অবেলায় আর প্রেম নয়
প্রেম নামে অভিনয়।