ব্যস্ত সবাই ব্যস্ত মানুষ
উড়াই সবাই রঙিন ফানুস
ব্যস্ত গ্রাম আর ব্যস্ত শহর
ছুটতে থাকি অষ্টপ্রহর।


ব্যস্ত পথিক, ব্যস্ত গাড়ি
ব্যস্ত পুরুষ, ব্যস্ত নারী
দিনের শেষে কামাই তারি
তবু কত আহাজারি।


ব্যস্ত সবাই নেইকো ছুটি
রোজগারে ভাত, নয়ত রুটি
সবার শুধু আরও চাই
অন্তরে তাই শান্তি নাই।


ব্যস্ত শরীর, ব্যস্ত মন
ব্যস্ত সবাই সারাক্ষণ
পাখি যখন উড়ে যাবে
খাঁচাখানা পড়েই রবে।