আমার অপরাধ, আমি আমজনতা
টাকা নেই, ক্ষমতা নেই
নেই আমার কোন ভণিতা।


আছে অনেক দারিদ্র
আর স্বপ্ন আছে অনেক বড়
আমার চোখের স্বপ্নরা আজ
তোমার ভয়ে জড়সড়।


আহত আমার জন্মভুমি
আহত স্বপ্ন, আহত আশা,
আমার বুকে পেরেক ঠুকে,
তোমরা দেখ নীল তামাশা।


বুকের পাঁজর খুলে খুলে
কিছু অভাগারা গড়েছিল দেশ
তোমাদের মতো পশুরা মিলে
সোনার দেশকে করছ শেষ।


আহত বাবা, আহত মা
আহত ভাই, আহত বোন
তোমাদের হাতে দেশকে দিয়ে
ভ্রান্ত স্বপ্ন দেখছি কোন?