ফেলানি, মা আমার, বোন আমার
তোমার কি ভাগ্য !!!
তোমার ভাগ্যে জুটেছে এক মানবিক মৃত্যু।
রাসায়নিক বা পারমানবিক শক্তির
কোন ব্যাবহারই হয়নি তোমার বিরুদ্ধে।


এক পুঁচকে দেশের পুঁচকে মেয়ে,
কে তোমাকে অধিকার দিয়েছে?
কোন সাহসে পার হলে তুমি
এক পরাশক্তির সীমানা?


অমিয় ঘোষ তার দায়িত্ব পালন করেছে
তোমার একরত্তি শরীর যে ছিল
পরাশক্তির জন্য এক দারুণ হুমকি
তোমার হৃদয় বিস্ফোরিত হয়ে ঘটতে পারত
তৃতীয় বিশ্বযুদ্ধের অঘটন।


কৃষ্ণসার হরিন অমূল্য, বাঘ অমূল্য
কেবল তোমার জীবনের মূল্য নেই
এই অমূল্য কথাটা না জানার মাশুল
তোমার জীবন।


যখন মানুষের বানানো সীমানায় ঝুলে থাকে
তোমার রক্তস্নাত লাশ,
যেন সার্বভৌমত্তের লাল নিশান
মনে সংশয়
বিধাতারই কি ভুল হল তবে?
এতো কিছু সৃষ্টি করেও তিনি
সামান্য সীমানা দিতে ভুলে গেলেন?