অলস দুপুরে পানাপুকুরে ঢিল
গোলাকার তরঙ্গ ছোঁয় পানার শরীর
পানা দুলে ওঠে, কেঁপে উঠে।


সোনালি রোদে ডানা ঝাপটায় রাজহাঁস
ঢেউ ওঠে নিস্তরঙ্গ জলে।


কে বেশি উন্মাদক?
ঢিল, নাকি রাজহাঁস?
দ্বিধান্বিত, দোদুল্যমান পানার হৃদয়।