কেউ কেউ কষ্ট থেকে লেখে
কেউ কেউ কষ্ট থেকে শেখে
কেউ কেউ কষ্ট নিয়ে বাড়ে
কেউবা আবার কষ্ট দেয় ধারে।
কেউ কেউ কষ্ট রেখে বুকে
হাসিমুখে আছে যেন সুখে।
কষ্টের ধার সুদে আসলে বাড়ে,
হৃদয়খানি রেখে অনাহারে
কষ্ট বেচে কষ্টের ফেরিওয়ালা
কষ্ট নেবে? কষ্টের বড় জ্বালা।