আমি কখনও মিরাকে দেখিনি
শুধুই মিরার দুচোখ দেখেছি।


মিরার চোখে দেখেছি হাসির ঝিলিক
দেখেছি দুঃখের ছায়া
মিরার চোখে লজ্জা দেখেছি
দেখেছি আশাভঙ্গের বেদনা
মিরার চোখে মেঘ দেখেছি
দেখেছি সূর্যস্নান।


আমি মিরার চোখে ভালবাসা দেখিনি
মিরার চোখে ভালোবাসা দেখবে
হয়ত কোন এক সূর্যসন্তান
কিংবা এক অগ্নিপুরুষ
মিরার দুচোখে সে পড়ে নেবে
আদ্যোপান্ত জীবনের মানে।


আমি কখনও মিরাকে দেখিনি
শুধুই মিরার দুচোখ দেখেছি।