এক্রোস্টিক কবিতা
==============


কাজী নজরুল ইসলাম
ইব্রাহিম হোসেন


কালাম তোমার শক্ত, সবে হলো ভক্ত;
জীবন'টা মধুময় ঝরলো কত রক্ত!
নম্রতা বজায় রেখে সত্য পথে চলে,
জয় এলো তাই ভবে মিষ্টি কথা বলে।
রুদ্ধ ঘরে আঁকতে তুমি একা একা ছবি,
লক্ষ জনে ভক্ত হলো বিশ্ব সেরা কবি।
ইহকালে জনমনে তুমি স্বর্ব'সেরা,
সব আশা ভালোবাসা মনো'প্রেমে ঘেরা।
লাল সবুজের ভূমি শুয়ে আছো যেথা,
মন ছুটে চায় যেতে করতে দেখা সেথা।
======================


রমজানের ফরিয়াদ
ইব্রাহিম হোসেন


রমজান মাসের চাঁদ উঠিলো নীল আকাশে ভেসে,
মুমিনগণে করলো বরণ আনন্দেতে হেসে;
তিরিশ দিনে রাখবে রোজা,
হাল্কা হবে পাপের বোঝা,
নামাজ রোজা করবে কায়েম দ্বীনকে ভালো'বেসে।


দ্বীনের পথে চলবে সদা পড়বে কোরান খানি,
মহান প্রভুর তুষ্ট লাভে ঝরবে চোখের পানি;
আঁখি জলে দু'হাত তুলে,
ক্ষণিক লোভের মায়া ভুলে,
প্রার্থনাতে বলে প্রভু করো মেহের'বানি।


আল্লাহ তুমি অসীম অপার দয়ার সাগর তুমি,
পাপ করেছি রাশি রাশি তোমার চরণ চুমি;
সদাই কাঁদি দিবারাতে,
রমজানেরই অসিলাতে,
ক্ষমা করে পবিত্রতায় রাখো হৃদয় ভূমি।


রহমত তুমি নাজিল করো মাগফিরাতে ক্ষমা,
চাই না মোরা এই জীবনে অর্থ কড়ি রমা;
জানি না যে বাঁচবো ক'দিন?
যাচ্ছে বেড়ে পাপেরই ঋণ,
মোদের পাপে দৃষ্টি দিয়ে পাপ রেখো না জমা।
======================