বিবেকের লোপ  (পেত্রার্কীয় সনেট)
মোঃ ইব্রাহিম হোসেন
রচনাঃ ০৮-০৫-২০২৩ ইং


প্রতিটি মানুষ ভবে হুকুমের দাস
রাজার আদেশে দেশ তিনি জাতিসংঘ
একজন হয় নেতা বাকি ভৃত সংঘ
এভাবেই কাটে হায় দিন সাল মাস।
কেউ তাই সুখী নয় দুখী হাহাকার
অগোচরে আঁখি নীরে ফেলে দীর্ঘশ্বাস
চাকরিটা যায় বুঝি মনে হাহুতাশ
গবেষণা করে পাই এই সমাচার।


তবুও বোধের টুট বৃত্তশালী ভাই
অহং দাপটে চলে বিবেক হারায়
চিত্তে নাই মানবতা পশুর মতন,
গাড়ি বাড়ি এসি ফ্যান দশ তলে ঠাঁই
মারে লাথি বুকে যার দীন অসহায়
বিবেক বোধের ধিক না করি যতন।