বৈচিত্র্যময় জীবন

বৈচিত্র্যময় জীবন
কবি
প্রকাশনী বৃত্তকলা একাডেমি
সম্পাদক মোসা: মাহমুদা খাতুন
প্রচ্ছদ শিল্পী ঐকতান
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ নভেম্বর ২০২৩
বিক্রয় মূল্য ৩০০

সংক্ষিপ্ত বর্ণনা

বিসমিল্লাহির রহমানির রহিম।
আলহামদুলিল্লাহ।
সমস্ত প্রশংসা মহান রব্বুল আলামীন এর জন্য।

(বৈচিত্র্যময় জীবন - মো: ইব্রাহিম হোসেন)

আড়াই হাজার কাব্য থেকে বাছাইকৃত
বৈচিত্র্যময় জীবন বইটি সম্পূর্ণ সামাজিক আঙ্গিকে দুঃখ,কষ্ট, বিরহ -বেদনা, হাসি-কান্না, আনন্দ উল্লাস, ধর্মীয়, বিদ্রোহী ও প্রকৃতির সজীবতায় ছন্দবদ্ধাবে সুর ও ছন্দের ঝঙ্কারের সমাহারে, শিক্ষণীয় বিষয় নিয়ে অত্যন্ত নিপুণভাবে সাজানো হয়েছে।

আশা করি গ্রন্থটি আপনাদের সকলের হৃদয়ে নাড়া দিবে, সরল সঠিক পথ নির্দেশনার ভূমিকা পালন করবে এবং ন্যায় নীতি ও সদাচারণের দিকে ধাবিত করতে সহায়তা করবে। প্রত্যেকেরই এমন একটি বই পড়ে অনুধাবন করা উচিৎ। বই হলো জ্ঞানের ভাণ্ডার। মানুষ বেইমানি করতে কিন্তু বই ও বইয়ের সঠিক অনুধাবনের জ্ঞান কখনো বেইমানি করতে পারে না।
বই নিজে পড়ুন এবং দিন প্রিয়জনকে উপহার। অমর হয়ে থাকুক আপনার স্মৃতি।

ইতি লেখক: মো: ইব্রাহিম হোসেন

ভূমিকা

বৈচিত্র্যময় জীবনঃ
আস্সলামু আলাইকুম।
আমার তৃতীয় একক কাব্য গ্রন্থ,
"বৈচিত্র্যময় জীবন" গ্রন্থটি প্রকাশনীর ভাষ্য অনুযায়ী ০৬-০৯-২০২২ ইং তারিখ, রোজ মঙ্গলবার প্রেসে পাঠানো হয়েছে। আশা করি খুব শীঘ্রই হাতে পৌঁছে যাবে।

আলহামদুলিল্লাহ। সমস্ত প্রশংসা মহান আল্লাহ তায়া’লার জন্য। যিনি আমাকে ৩২টি যৌথ কাব্য গ্রন্থে অংশগ্রহণ এবং ১৭টি যৌথ কাব্যগ্রন্থ সম্পাদন করে  "বৈচিত্র্যময় জীবন" তৃতীয়  একক কাব্য গ্রন্থটি প্রকাশ করার তৌফিক দান করেছেন।
এর পর জানাই প্রিয় নবী হযরত মুহাম্মদ (সঃ) এর প্রতি লাখো কোটি দুরুদ ও সালাম (সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)।
তার পরপরেই জন্মদাতা পিতা-মাতার পদতলে করি শ্রদ্ধা নিবেদন। যাঁদের ভালোবাসা, স্নেহ মমতার বাহুডোরে লালিত পালিত হয়ে আজ আমি বড় হয়েছি। মহান আল্লাহ তায়া’লা যেন তাঁদেরকে জান্নাতুল ফেরদাউস নসিব করেন - আমিন।
তারপর জানাই আমার প্রাণ প্রিয় সহধর্মিণী মোসাঃ নূরমহল বেগমের প্রতি হৃদয় নিংড়ানো ভালোবাসা, যার অনুপ্রেরণায় এতদূর আসা।

১৯৯৭ সাল সপ্তম শ্রেণী থেকেই আমার লেখালেখির হাতে খড়ি পড়ে। কত লেখা নষ্ট হয়েছে অকালে, কত লেখা নষ্ট হয়েছে হারানো খাতার পাতায়। কত লেখা নষ্ট হয়েছে অবহেলা গঞ্জনায়। এই লেখার জন্য কত মানুষ করেছে হিংসা, উপহাস, ঠাট্টা, বিদ্রুপ। তবুও মহান আল্লাহ'র  অশেষ রহমতে হিংসুকদের  হিংসা, উপহাস আমার লেখালেখি দমাতে পারেনি। এ সব উপেক্ষা করে চলেছে অনির্বাণ কলমের গতি এবং মহান আল্লাহ তা'য়ালার অশেষ রহমতে এ পর্যন্ত প্রায় ২৫০০+ কাব্য  রচনার মাইল ফলক স্পর্শ করতে সক্ষম হই। আলহামদুলিল্লাহ।

প্রত্যেক লেখক লেখিকা-ই চায় তাঁর নির্ভুল লেখা দিয়ে সুন্দর রুচিসম্মত একটি কাব্য গ্রন্থ উপহার দিতে। আমিও কায়িক পরিশ্রমের মাধ্যমে অত্যন্ত সুন্দর সুনিপুণ সৌন্দর্যমণ্ডিত শব্দশৈলীর দ্বারা নির্ভুলভাবে, নির্ভুল একটি একক কাব্য গ্রন্থ "বৈচিত্র্যময় জীবন" লেখার যথাসাধ্য চেষ্টা করেছি। কিন্তু আমিও তো একজন অতি সামান্য মানুষ। আর মানুষ মাত্রই ভুল হয়। ভুল হওয়াটা স্বাভাবিক, অস্বাভাবিক এর কিছুই নয়। কেউ ভুলের ঊর্ধ্বে নয়। বইটিতে যদি কোনো প্রকার ভুলভ্রান্তি হয়ে থাকে। আমি সকলের কাছে ক্ষমাপ্রার্থী।

"বৈচিত্র্যময় জীবন" কাব্যগ্রন্থটি সম্পূর্ণ সামাজিক আঙ্গিকে, সুর ও ছন্দের ঝঙ্কারের সমাহারে, শিক্ষণীয় বিষয় নিয়ে অত্যন্ত নিপুণভাবে সাজানো হয়েছে। আশা করি গ্রন্থটি সকলের হৃদয়ে নাড়া দিবে, সরল সঠিক পথ নির্দেশনার ভূমিকা পালন করবে এবং ন্যায় নীতি ও সদাচারণের দিকে ধাবিত করতে সহায়তা করবে। প্রত্যেকেরই এমন একটি বই পড়ে অনুধাবন করা উচিৎ। বই হলো জ্ঞানের ভাণ্ডার। মানুষ বেইমানি করতে কিন্তু বই ও বইয়ের সঠিক অনুধাবনের জ্ঞান কখনো বেইমানি করতে পারে না।  সকলের মাঝে এমন একটি সুন্দর কাব্য গ্রন্থ উপহার দিতে পেরে সত্যি আমি অত্যন্ত আনন্দিত, আপ্লুত ও অভিভূত। সকলের প্রতি রইলো আমার নিরন্তর ভালোবাসা প্রীতি শুভেচ্ছা ও শুভকামনা। সকলেই আমার জন্য দোয়া করবেন। আমি যেনো আমার লেখনীর মাধ্যমে ভবিষ্যতে দেশ ও দশের কল্যাণে আরও ভালো কিছু উপহার দিতে পারি। আমি সকলের কাছে দোয়া প্রার্থী।

উৎসর্গ

প্রিয় বাবা মা ও সহধর্মিণী মোসাঃ নূরমহল বেগম।