অকবি
মোঃ ইব্রাহিম হোসেন
রচনাঃ ১২-০৩-২০২৪ ইং


কবি হতে টাকা লাগে ,লাগে আরো ধন,
কোথায় প্রকৃত কবি কই তার মন?
টাকা দিলে মান পায় প্রিয় সে সবার,
উচিৎ কথায় রাগ শত্রুতা আবার।


কবি হতে ভাব লাগে দিতে হয় তেল,
তেল হলে কম গাছে পাকে না যে বেল।
পাকার আগেই তা তো ঝরে পড়ে যায়,
অভাবী জীবন এর সূত্রতে তা পাই।


টাকাতেই রাজা রানি মুকুট ও তাজ,
দামি-দামি গহনা ও আরো কত সাজ!
এ পদক সে পদক, পদকে বাজার,
চলে বেশ দ্রুতবেগে ঘোরাটা রাজার।


লিখতে কলম কালি খাতা হয় ব্যয়,
পায় না উপাধি কবি তবু লিখে যায়।
বড় বড় কবি যারা অকবি সে কয়,
টাকা নাই জেভে তার, তাই পরাজয়।


এভাবেই হেরে যায় অকবির নামে,
টাকাহীন অসহায় এই ধরাধামে।
যেখানেই যাই শুধু টাকা আর টাকা,
টাকা ছাড়া মরুভূমি এ জীবন ফাঁকা।