দুস্থ কবি
মোঃ ইব্রাহিম হোসেন
রচনাঃ ০৯-০৩-২০২৩, বৃহস্পতিবার।


লিখলে নাকি হয়রে কবি
কবি হতে পারলাম কই?
আমি তো আর লোকের মত
অর্থশালী ধনী নই।


যেখানে যাই গ্রাস করে খায়
সর্বপ্রথম চায় টাকা,
মন্দ কপাল নন্দ ঘোষের
তাই বুঝি হায় জেব ফাঁকা।


না আছে মোর মামা খালু
জর্জ ব্যারিস্টার উকিল ভাই,
সমুখ পানে অগ্রসরের
তাই তো কোনোই উপায় নাই।


এই পৃথিবী টাকার গোলাম
টাকায় মিলে বাঘের দুধ,
দুর্নীতিতে দেশ পাকা আজ
খাচ্ছে লুটে ঘুষ ও সুদ।


থাকলে টাকা হয়রে কবি
পায় উপাধি লেখক তাঁর,
টাকার অভাব যার ঘরে রয়
পাষাণ দুখেও দেয় না ছাড়।