প্রকৃত কবি
মোঃ ইব্রাহিম হোসেন


প্রকৃত ভাই কবি যারা
সত্যতে নাই ডর,
মিথ্যাকে দুই পায়ে দলে
ন্যায়-নীতিতেই ভর।


প্রতিবাদের অগ্নিশিখা
জ্বলন্ত খুব হয়,
অত্যাচারীর ভুবন কাঁপে
হয় তখনই ক্ষয়।


তীক্ষ্ণ কলম মুখের বাণী
সাহস বুকে রয়,
যেমন ছিলেন কবি নজরুল
বিশ্ব করে জয়।


তেমনি করেই খুলতে হবে
আপন মনের দোর,
তবেই ভবে উঠবে রবি
আসবে রাঙা ভোর।


আর যদি হয় মনটা ভীতু
কলম ভোঁতা তোর,
হায় হায় হায় কিসের কবি
ভাঙলো না ঘুম ঘোর!