লীনা দাস


সমুদ্রের আশ্লেষ


চাঁদিপুর সমুদ্র সৈকত,ওয়াচ-
টাওয়ার,চারিদিকে জল।
বারো ঘন্টা পরপর আসে সে।
রাতের পূর্ণিমার আলোকমালায়
সজ্জিত ঢেউ।
ঢেউয়ের উচ্ছ্বাস আশ্লেষের মতো।
এক একবার জাগছে,স্তিমিত হচ্ছে,অপেক্ষমান পরবর্তী ঢেউয়ের।


সমুদ্রকে শক্তিমান পুরুষের সাথে তুলনা কেন যে করা হয়?
বরং পুরুষকে বলা চলে বেলাভূমি চিত হয়ে শুয়ে থাকা বেলাভূমি।


সমুদ্রের এতো হম্বিতম্বি,এতো গর্জন,
যেন পুরুষের নিদ্রিত পৌরষকে জাগ্রত করা,
উত্তেজিত সাগরের অবদমিত কামনা যেন চাই,চরিতার্থ করতে,
সে বারবার বেলাভূমিতে আছড়ে পড়ে তাই,
নিদ্রিত পুরুষের ঘুম ভাঙেনা।


অভিমানে প্রতি ঢেউ "দুই ইঞ্চি" করে পিছাতে থাকে,
জেগে ওঠে ওয়াচ টাওয়ার,
সাগর ফিরে যায়-----
তার পরিচিত আশ্রয়ে।
রাতের আড়ালে অবগুণ্ঠিত অভিসার নিষ্ফলা থাকে!
আবার আসবে সে ঠিক বারো ঘন্টা পর,প্রতি "দুই ইঞ্চি"করে এগিয়ে
নিদ্রিত বেলাভূমির ঘুম ভাঙাতে।