যে নদী সাগর চায়-
তারি সাথে এক হতে চাই,
বিষাদে বেধেছি বুক- হৃদয়ে হৃদয় রাখি,
যদি আরও অহেতুক অনুরাগ পাই।
ভালোবাসি আলো, ফুল, পৃথিবীর মাটি,
যে লতা নিবিড় হয়-
তারি তরে অকারনে এত পথ হাঁটি!
প্রীতির তুলিতে লিখি জীবনের শত নাম,
কে আছো আপনজন, মমতা দিও দান।
আমার চোখের জল ফুল হল কবে-
তাই দিয়ে আজ বুঝি উৎসব হবে!
তার কাছে কি আছে এমন, যা আমার কাছে নাই-
অমন শূন্যতা দিয়ে চিরদিন ভরে থাক-
তোমাদেরই এই দুটি জীবন।।