সে এসেছিল আমার জীবনের ভোরে
সে এসেছিল আমার বাহুর ডোরে-
আমার বাহুর হাল্কা বন্ধনে
তাঁর জীবন বিষহ হয়ে ওঠেছিল-
কে জানে-!
বুঝতে পারিনি তার কোনো কথা
বুঝতে পারিনি মনের ব্যথা,
ভুল করেছি না বুঝে-
হে ঈশ্বর-
শাস্তি দাও মোর জীবন ভোরে,
জীবন শুধু দুর্দশাময়, জীবন মোটেই আনন্দের নয়,
সুখ স্থায়ী ক্ষন, দুঃখ চিরন্তন.
মনের মাঝে ভেসে ওঠে আজও কত কথা,
মনের মধ্যে ক্যানভাসে ভেসে ওঠে দুঃখের কত ছবি,
সুখ ক্ষনস্থায়ী, থাকেনা জীবন ভোর।
দুঃখকে করে সাথী দিন কাটাতে হবে-
না হলে ঠেকে যাবে জীবন যে কোনায়
তখন আর ফেরার উপায় থাকবেন না,
ফিরতে পারলেও দুঃখকে এড়াতে পারবেনা কোনদিনও-
দুঃখ থাকবে জীবন ভোর ও চিরন্তন-এই কথাটাই জেনো।।