রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা মাইলস্টোন
বলে দেয় দূরত্ব কত বাকি-
রাস্তার পাশে গাছের ডালে শুধুই ডাকে পাখি।
পাখির ডাক মিষ্টি ভারি-
বাদ দেওয়া যাই কাক কে যদি,
কাকের ডাক কর্কস ভারি শুনলে ঝালাপালা হয় কান,
কোকিলের ডাক মিষ্টি ভারি শুনলে জুড়ায় প্রান,
কোকিলের ডাক শুনতে হলে ঋতুটা হতে হয় বাসন্ত,
কাকের ডাক শোনার জন্য কলকাতাতেই যেতে হয়।
বাজ পাখির নখটা বড়, কোকিলের বড় লেজ-
শেয়াল, কুকুর ঘেঘাউ যত, কেউ ছাড়ে না তেজ।
বর্তমানে রাজনীতিটার এটাই এখন অবস্থা-
নেতারাও হয়েছে বটে- কেউ নেয় না ব্যবস্থা,
দেশটা যাচ্ছে রসাতলে, কেউ ধোরছে না তুলে।
তুলে ধোরলে লাভ টি হবে কার? সবাই নিজের টাই বুঝে চলে।।