আমার শহরে আজ বৃষ্টি।
আমার শহরে আজ বর্ষা।
তোমার চোখের জলে নষ্ট,
রোদের লুকোনো আশা-ভরসা।


কাক-দীঘি করে ঐ টলমল,
ছাতা খুলে ছোটা অফিসের দল,
তোমার দুচোখে দেখি ভরা জল,
কালো হলো মিঠে মুখ, ফরসা।


মেঘমালা, ওগো তুমি কন্যে,
ল্যাপি খুলে কাঁদো কার জন্যে?
তারি মাঝে সিনিয়র করে call,
বোনে জাল, শিকারী মাকড়সা।


মেঘমালা, রূপকথা মিথ্যে,
ইঁদুরের ছুটে সব হারালো।
হারিও না তবু তুমি লক্ষী,
হারিও না মধু-হাসি, সরসা।