সেই যেখানে চাঁদ বালিকার বাড়ি ,
তোমায়-আমায় দেবো সেথায় পাড়ি ।
টুবলু তুমি আমার সাথি হবে ?
দুজন মিলে লুকিয়ে যাবো তবে ।
মেঘ-গোরুরা টানবে গাড়িখানা ,
পিঠে তাদের পখ্খীরাজের ডানা ।
জানো কোথায় পৌঁছোবে তা শেষে ?!
মায়ের দিদার ছোটোবেলার দেশে !
সকাল-সাঁঝে পুতুল নিয়ে খেলা ।
বছর বারো ?! আসবে বর এইবেলা ।
ঐ যে, তোমার বট-ঠাকুমার বিয়ে !
পুচকি মেয়ের মাথায় মুকুট দিয়ে !
আমার দাদু ...দেখিনি যাঁর মুখ !
গরীব বটে, মনজোড়া তাঁর সুখ।
ভাঙ্গা ছাতা, পড়তে যাওয়া রোজ।
সরল হাসি, রোজ বিকেলে ভোজ।
ট্যাপের জল আর ছোলার কিবা স্বাদ !!
পোলাও,পায়েস সব দেওয়া যায় বাদ ।
তারপরে তো সুখের পরিবার !
গিন্নী দিদুন, সঙ্গে, ফুলের ঝাড় ।
ছোট্টো, লাজুক, মাকে আমার দেখি,
একটুকুনি ফুলপরী যে ?!... একি ?!
ভাই-বোনেদের পিছে লুকান তিনি!
এই খুকিকে আমি কি ভাই চিনি ?!
ঐ তারাটার পিছনে যাও তুমি ,
দেখবে, তোমার হারিয়ে যাওয়া ঝুমি!
ঐযে তোমার ছোট্টোবেলার বুড়ি !!
মিউ-মিউ এ সে মাতায় আকাশপুরী!
স্বপন-জেঠুর সেই যে প্রথম প্রেম ,
অক্সফোর্ডের সুন্দরী সেই মেম ,
কে বলেছে, হারিয়ে গেছেন ধসে ??!!
জোছনা-সোফায় দিব্যি কেমন বসে !


টুবলু, এবার ফিরতে হবে বাড়ি ।
মেঘের নাওয়ে আমরা দেবো পাড়ি ।
আসবো আবার অন্য কোনো দিনে ,
না এলে ভাই তোমার সাথে আড়ি !