জল তুমি রূপকথা, জল তুমি ছলনা !
   কোথা নিলে সাত-ডিঙা,পাষাণী গো, বলোনা??!
   কোন স্রোতে ভাসিয়েছো ডিঙা মোর সাতখান??!
   লুকিয়েছো কলতানে কত সে উপাখ্যান??!


   রাত তুমি মায়াবিনী, রাত তুমি কুহেলী ;
   আলেয়ার আলোমাখা, ছায়াময়ী পহেলী!
   রাত করো জাদু-টোনা, জাদুকরী ললনা,
   সাত ডিঙা কবে খেলে, কোথা খেলে বলোনা??!


   কুল তুই রাক্ষসী, কূল তুই ডোবালি!
   দিলি রে সাত রতন কোন সে চোরাবালি?!!
   আমার সে ডিঙা-সাত হারিয়েছি কোন চর?!!
   আজো হায় খুঁজে ফিরি বন্দর বন্দর!!