শাপলা দল,   কালচে জল,   অচঞ্চল।
তুলতে ঢেউ,  খুঁজছে কেউ,  নানান ছল!
মাছের ঝাঁক,  খাচ্ছে পাক,   তলায় কোন?!!
চাপছে রোখ,  উজল চোখ,   উতল মন!
আশার ছল,   মন পাগল,   বুঝলে বোঝ!
স্বপ্ন সব,     অসম্ভব,     খুঁজলে খোঁজ!
শান্ত জল,    হায় চপল,    ঘূর্ণি-পাক!!
শাপলা-বন,   দেখল কোন,   দুর্বিপাক?!!
ধরলে হাত,   তৎক্ষণাৎ,    আলিঙ্গন!
হায় কপাল,   করলি কাল,   কী কুক্ষণ!!