আকাশে আজ ঐ পাংশু মেঘের দল,
আজকে হাওয়াও আনমনা, আচ্ছন্ন;
তারারা সবাই পরাজিত সেনাদল,
জানেনা সে চাঁদ,  বিরহিনী কার জন্য !


আজকে উতল নীল যমুনার জল,
আধো-জোছনায় গোপভূমি যেন বন্য;
ব্রজবাসিনীর দুটি চোখ ছলোছল,
প্রাণের রাখাল পরবাসে গিয়ে, অন্য।