ভেসে চলে, কৃষ্ণমেঘ শূকরের প্রায় ,
আসমানী শস্যক্ষেত্রে নিমেষে হারায় ।
কৃ্ষ্ণ-পীত, হিংস্র সব মেঘের চিত্রক ,
শিকারী থাবায় ঘেরে পরিযায়ী বক ।
আকাশ-জঙ্গলে শুনে পশুর নিনাদ ,
পিয়াসী চাতক খোঁজে বর্ষণের স্বাদ ।
শুধুই আশ্বাস মাত্র , দৃষ্টি-অগোচর !
রিহার্সাল দিয়ে চলে , জলের খচ্চর !!