পুনশ্চ, কল্য রাতি, বিচিত্র স্বপন !
করিতেছি মাধ্যমিকে মহানুকরণ !!
দেখিনু কি ঘোরদৃশ্য, হায় অন্তর্যামী !
অনুকরণ-শৃঙ্খল যেন, সর্বশেষে আমি !
ইনভিজিলেটরের নাহি শিখাগ্র-দর্শন ।
কেহ নাহি, করিবার কর্ণ-আকর্ষণ ।
লিখিতেছি দ্রুত সবে, সীমিত সময় ।
নাহি কোনো লজ্জা-দ্বিধা, নাহি কোনো ভয় !
ছিনু আমি সর্বশেষ অনুকরণকারী ।
শুধুই গ্রহীতামাত্র, অতি দুরাচারী  ।
এখনো সে ঘন্টাধ্বনি শুনি যেন কানে !
সঁপিলাম উত্তরপত্র, অতি সসম্মানে  !
স্বপ্নের অন্তিমভাগে, একী সর্বনাশ  !!
বাকি সবে হইলো ফেল, আমি শুধু পাশ  ?!!!
দেখিনু কি দুর্বোধ্য স্বপ্ন, ভ্রাতা-ভগ্নীগণ ?!
বিচিত্র এ স্বপ্ন পুনঃ করো বিশ্লেষণ  ।