বিষ্টি এলো ঝেঁপে  
মেঘলা কাজল লেপে
কংসাবতীর জলের ঝাঁপি  
উঠলো ফুলে ফেঁপে ।

ময়না দিঘীর কোণে  
ঐ দূরে আমবনে
ফোঁটায়-ফোঁটায় আমোদ জাগায়
সবুজপাতার মনে।


জানলা খুলে দেখি  
অশথ-গাছে এ কী !!
দল বাঁধে সব ছোট্টো কারা ,
মিষ্টি আহা সেকি !

হাওয়ার তালে-তালে
কাঁপন ডালে-ডালে ।
কচুর ছাতি মাথায় তবু
বসলো তারা চালে ।

নাড়ুর ডিবে নিয়ে
আলাপ জমাই গিয়ে ।
নাম-ধাম-কাম সব শুনেছি
কান দুখানা দিয়ে ।


মেঘপরীদের ছানা !
আর বলতে মানা ।
বাদলা দিনে পিত্থিমিতে
নিত্যি আনাগোনা ।