আঁকাবাঁকা পথে সেই ছোটো নদী কবে ,
ফিরে গেছে , কত দিন-কত সাল হবে !
হাঁটুজল শুকিয়েছে কবে কোন কালে !
মিশে গেছে সময়ের ছাতিফাটা খালে ।
বক্সীগঞ্জে আজো হাট বসে বুঝি?!
স্বপ্নে , পদ্মা-চরে , ভাঙ্গা হাট খুঁজি !
কুমোরপাড়ার সেই গরু-গাড়ী খানা ,
শুক্কুরবারে আর হয়না তো টানা !
বংশীবদন ?!! সে তো বহুকাল গত !
ভাগ্নে মদন ?? তার বিজনেস শত !
আমাদের ছোটো গাঁয়ে ফেলে আসা ঘর ,
খুঁজে খুঁজে ফিরি আজ , শহর-নগর ।
মামাদের বাগানেতে চরা সে হরিণ ,
মেলাতে পারেনি শেষে দুয়ে-একে-তিন !
বনবিভাগের লোক নিয়ে গেছে তাকে ।
পালিয়েছে ছোটোবেলা কবে কোন ফাঁকে !