আজ মন উড়ু উড়ু, আজ মন ভোমরা ,
আজ কেনো ঘুম ঘুম নিঃঝুম তোমরা ?!
ছুমছুম রাতভর জলপরী নাচে ওই ,
ঝুপঝাপ ঝরে পড়ে, খাল-বিল থই থই ।
আকাশের মই বেয়ে নেমে আসে ঠিক-ঠাক ,
সুর করে গায় গান, হেসে ওঠে ফিকফাক ।


নেচে গেয়ে খুশি থাকে বিষ্টির কন্যে ,
খুশি নদী, খুশি বন, রূপে তার বন্যে  ।
ব্যাং-বউ গান গায়, গায় গান সোয়ামী ;
কান পেতে শুনি জেগে সারা পাড়া, ও আমি ।
আজ মন উড়ু উড়ু, আজ মন ভোমরা ,
আজ কেনো ঘুম ঘুম নিঃঝুম তোমরা ?!