তোমার সেই পুরোনো বাড়ীটা, গঙ্গার কাছে
   ...মনে আছে ??!
  ওটা এখন খালি এক্কেবারে  ,
  তোমাকে হারিয়ে ,তোমার অপেক্ষায় ।
  দরোজায় তালা ; মরচে পড়েনি এখনো ।
  ব্যালকনিতে সেই যেখানে টবে ফুল ফুটতো ,
  সেটা এখন ধূলোর রাজ্য !!
  শুধু ঝরা ফুলের হারানো গন্ধ
  এখনো ঘুরে বেড়ায়, হাওয়ায়-হাওয়ায়,
  আনাচে-কানাচে ।
  আর যেখানে বসে তুমি বাজাতে গিটার ,
  সে কোনটা আজো কান পেতে থাকে প্রতি সন্ধ্যায়...
  যদি শোনা যায় কিছুমাত্র সুর!!
  কিন্ত শুধু মাটিতে, উড়ে পড়া ঝরা পাতার শব্দ
  ঘুরে মরে সারা ঘরময় ,
  হাওয়ার ঝাপটে।
  ভাবছো,কী করে জানলাম ,
  তালাবন্ধ বাড়ীর অন্দরের কথা ,
  ... তার ছোটো ছোটো লুকোনো ব্যথা ?!!
  কারণ যে বাড়ীকে ফেলে গেছো পরিত্ত্যক্ত, একা,
  মালিকানা না ছেড়েই ;
  আমি তার উত্তরের দেওয়াল ।
  যেখানে টাঙ্গানো আজো,
  ভুল করে ফেলে যাওয়া
  তোমার  পোর্ট্রেট্‌, (শৌখিন খেয়ালে) ,
  আমি তার বোঝা বয়ে মরি!
  জানি তুমি বড়োলোক ;
  নীলরক্তে জমিদারি শিরায়  শিরায় !
  আছে দুটো বহুতল আরো, বিলাসবহুল !
  কিন্ত কেন যেন আশা রাখি ,
  ফিরে পাবো ঠিকই একদিন ।
  কারণ ও নয় শুধুই পোর্ট্রেট্‌ ,
  তোমার অজানা মন ,
  মনের গভীরে!