চোখে তার চোরাবালি , চোখে মায়াপিঞ্জর ;
  পথহারা নাবিকের মরীচিকা , ‘ ক্ষীণ-চর ’।
  চুল তার হিলহিল , সর্পিল , পিচ্ছিল ;
  ঢেউ তুলে সাতপাক , পাহাড়িয়া অজগর !


  রাত-কালো , কালো রাত ,
  তোলে ফণা অচিরাৎ !
  শিকারের জাত-পাত ,
  দেখেনা সে আগ্রাসী , মাংশাসী উভচর ।


  ঠোঁটে তার মৃদুহাসি , চোখে মায়া-পিঞ্জর ,
  নাগমতী , কলাবতী , নীল , বিষজর্জর ।
  ভ্রষ্টা , কুহকী-রাত , গতি তার চক্রিল !
  চুল তার মখমলি , সর্পিল , পিচ্ছিল ।