দুগ্‌গা মা তোর সিঙ্গী হলো বুড়ো।
অস্তরে তোর মরচে ধরে কালো।
তিন চোখে তোর চালসে হলো নাকি?
হয় তো মনে চশমা হলে ভালো !


ফি বছরে লোক দেখিয়ে খালি
মারলি ডামি অসুরটাকে ধরে।
হাজার কোটি অসুর এলো দেশে।
করছে মা কি জুলুম তোরই ঘরে !


সগ্‌গে বসে নিউজ পেপার পেলে
রিডিং গ্লাসে একটু দেখো মাগো।
কামদুনি আর দিল্লী ঘরে ঘরে ,
বলির পাহাড় দেখেও মা না জাগো ?

তোর খুকুদের, তোর শিশুদের যদি
মা হয়ে তুই আগলে নিবি নাকো ,
আর কতদিন অঞ্জলি মা পাবি ?
মিথ্যে পুজোয় মূর্তি হয়েই থাকো।


রুদ্রাণী তোর ত্রিশূল হলে ভোঁতা
হাজার ত্রিশূল আমরা হবো সবে।
সিংহ দাদা নাও গো এবার ছুটি।
সব পদাতিক মায়ের সাথে যাবে।


এবার জাগো , আমার মহামায়া।
ভুলিয়ো না মন গয়না , শাড়ী , সেলে।
সকল হৃদয় ‘দূর্গা’ করো দেবী ,
প্রেম , সাহস , আর ন্যায়ের প্রদীপ জ্বেলে।