যতক্ষণ জংলী গোলাপের একটা পাপড়িও ছিলো বাকি
ততক্ষণ হাতে ছিলো বন্দুক
তৈরী ছিলো সব দুর্জেয় কামান
আর হাওয়ায় বারুদের খুশবু ।


কিন্তু এবার কী হলো কমঁদ ?!!
ফুলের কণামাত্র দেখা যায়না যে !
তবে আর যুদ্ধ কীসের ?
ইস্টার্ন ফ্রন্ট চুপচাপ ঘোষণা করেছে শান্তি ;
নিস্পৃহ, নিরুত্তাপ ।
আর ডেকান জানেনা আজও , যে সে কী হারালো !


ব্যস, একটাই না করা প্রশ্ন উঁকিঝুকি দেয় !
থাকি ভয়ে ভয়ে , কখন করে ফেলবে কেউ
বিশেষ টিপ্পনীর ছলে ;
“ইতনা সন্নাটা কিঁউ হ্যায় ভাই ?!!”