“তিষ্ঠ তিষ্ঠ তিষ্ঠ !”
‘থেমে যা তক্ষক !
ও আগুনে শুধু নাশ ,
ও হোমে মরণত্রাস ,
তবু  কেন ছুটে যাস ?!!’
মসীহা দিয়েছে ডাক , আমার রক্ষক ।

‘মিথ্যা মিথ্যা মিথ্যা !
হে আর্য্য আস্তিক ,
মওত ইয়ে হসিনা বড়ী !
নাগিনা ইয়ে রাত পেয়ারী ।
আগ হ্যায় ইয়ে হুর-পরী ।
এ জন্মে দুর্জেয় আমি অর্পিত প্রেমিক।’

তক্ষকের জিভে বিষ তক্ষকের দাঁতে ।
প্রেয়সী আগুন তার কিবা ক্ষতি তাতে ?
যা রে রাজা খুঁজে আন ,যত বিষধর ।
কুরবানি-আঙ্গনে তোর ,তক্ষক অমর ।