ওখানে নিকষ জলে কালো ঘুর্নি, চোরা স্রোত
মেছোগন্ধী আঁশটে অন্ধকার  প্রাচীন শেওলার সাথে ওখানে মিশেছে
কিন্তু তবুও মাছের চাষ করেনি কখনও কেউ ।
করবেকী?!! ওযে কুখ্যাত ‘দুখিয়ার জলা’! নাম শুনেছোকি?!


আগাছা গরল ভারি ,  আগাছা গরল  
পরজীবী, জলজীবী, বিষাক্ত ও নির্বিষ নির্বিচার,
আদিমঅল্‌গি আর সুতাশঙ্খসাপ প্যাঁচেপ্যাঁচ,
অশুভঅজ্ঞাত কোনো শয়তানের মন্ত্রপাঠে যেন মসরঙা বাথটাবে ঘু্মন্তঅলস ।


নিঃশ্চুপনিঝুম তবু টানটান পেতেওৎ, শালগায়ে কুয়াশাজটিল
পাতালসম্রাজ্ঞী যেন মেডুসার জাতবোন বিড়ালচোখিনী,
পিশাচীআদমখাকী দুখিয়ারজলা ।
হাসছো!! কী বললে?! বিশ্বাস হলোনা?!!

বিশ্বাস করিনি, তাই সকৌতুক-কৌতূহলে গেছিলাম
মেঘেঢাকা পূর্ণিমার মোহময়ী রাতে ।
অগস্টের শেষাশেষি হবে, হাওয়া স্বেচ্ছাচারী,
ডাকাবুকো গাবুদাস সঙ্গী ছিলো, ভারী প্রাণোচ্ছল ।


তখনো বুঝিনি আহা, মৃত্যু এসেছিলো তার ছায়ায়ছায়ায়
মেঘবতী জোছনার আলো-অন্ধকারে, তবে নিশা্নায় আমি নয়, গাবু !
আজও কানে ভাসে ওর শেষ আর্তনাদ, ভয়ালো-করুণ !
“যাবেননা বাবুরা গো, ও জলাটা ভালো নয়!”
বলেছিলো বারবার  বাংলোর বুড়ো  চৌকিদার, বারণ শুনিনি ।
আমরাদুই ছোকরা অফিসার, ডানপিটে, বডি-শডি, পুরোপুরি ‘ম্যাচো’
তারপর?! জমজমাট জলাপাড় আড্ডা ও ধোঁয়ায়-বিয়ারে ।
ভাঙবো ‘লোকাল মিথ’। মজার চ্যালেঞ্জ! সহকর্মী দুইবন্ধু জমালাম অফিসের পর।


বাঁধানো পাথুরে সিট জলার দু’ধারে, জানি কবেকার!
জমিয়ে গুলতানি তাতে বসে, হাসিঠাট্টা যত; অফিস, গার্লফ্রেন্ড ।
“ভূত-ফুত কিছু নয়, ওসব রাবিশ”।
“গুজব রটায় খুব গ্রামের পাবলিক! সুপারস্টিশাস!”


মাথাটা হাল্কা ছিলো, ঠান্ডা জোলো হাওয়া মিঠেমিঠে
ফস্টারের চড়েছে আমেজ ।
অশরীরী নেই সেটা প্রুভ হয়ে গেছে, মিশন সফল ।
তন্দ্রা স্বপ্নহীন। তন্দ্রা বড় সুখী!


কিন্তু সেকি ভয়ানক দুঃস্বপ্ন সশব্দে তন্দ্রা ভেঙ্গে দিলো!!


গাবুর চীৎকার!! সেকি ভয়ানক!! চোখ খুলে যা দেখলাম,
পিছন ছাড়েনি আজও!
সরেগেছে কালোমেঘ, চাঁদ তার ঘোমটা খুলেছে  
ফুটফুটে জোছনায় কেটে গেছে সব অন্ধকার ।


কী দেখলাম সে আলোয়!! বিশ্বাস করবেনা! তবু শেষটুকু বলি ।


পরমাসুন্দরী, তবে বড্ড লম্বা বেশি, অন্ততঃ তেরোফুট হবে ।
হাওয়ায় উড়ন্ত তার সফেদ আঁচল আর মেঘপুঞ্জ চুল,
জ্বলন্ত শ্বাপদ-চোখে ধকধকে সবুজ আগুন
সঘৃণ, সক্রোধ চোখে দেখলো আমাকে ফিরে, শুধু একবার ।
একহাতে গাবুটাকে তুলে নিয়ে ওকি, ওযে চলে যায়, নেমে যায় জলে!!


“না-আ-আ-আ! কে তুমি-ই-ই-ই??দাঁড়াও-ও-ও”
বলতে পারিনি! ভয়ে বোবা আমি! জলার বুকেতে ঐ ঐ ডুবে গেলো, সাথে গাবু!!
গাবু-উ-উ-উ-উ-উ-উ…..